***WELCOME TO MY BLOG ** More information about me Click Here.

Friday, May 27, 2016

২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির প্রক্রিয়া



একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন



২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে আগামী ৯ জুন পর্যন্ত এ প্রক্রিয়া চলবে।
শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। অনলাইনে আবেদনের জন্য করণীয় উল্লেখ করা হয়েছে ওই প্রজ্ঞাপনে।
যেভাবে আবেদন ফি জমা দিতে হবে
অনলাইনে আবেদনের আগে শিক্ষার্থীকে টেলিটকের প্রি-পেইড সিম ব্যবহার করে মোবাইলের মাধ্যমে খুদে বার্তা (এসএমএস) পাঠিয়ে ১৫০ টাকা ফি পরিশোধ করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে তার এসএসসি বা সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও নিবন্ধন নম্বর ব্যবহার করতে হবে।
মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিম্নলিখিত নিয়মে আবেদন ফি দিতে হবে :
CADWEBBoardRollYearReg.No. লিখে 16222 নম্বরে Send করতে হবে।
ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম, শিক্ষা বোর্ড, পাসের সন ও রোল নম্বরসহ আবেদন ফি বাবদ ১৫০ টাকা কেটে নেওয়া হবে। এটি জানিয়ে একটি PIN কোড দেওয়া হবে। ফি দেওয়ায় রাজি থাকলে Message অপশনে (Option) গিয়ে CAD Yes PIN Contact Mobile Number (বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত মোবাইল নম্বর) লিখে 16222 নম্বরে Send করতে হবে। ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণে একটি Transaction ID সহ SMS যাবে।
অনলাইনে আবেদন জমার পদ্ধতি


শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে অনলাইনে আবেদন জমা দেওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণ করতে বলা হয়েছে।
(ক) টেলিটকের মাধ্যমে আবেদন ফি ১৫০ টাকা জমা দেওয়ার পর আবেদনকারীকে নির্ধারিত Website-এ (www.xiclassadmission.gov.bd) গিয়ে Apply Online-এ Click করতে হবে। এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি বা সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও নিবন্ধন নম্বর সঠিকভাবে এন্ট্রি করতে হবে। আবেদনকারীর দেওয়া তথ্য সঠিক হলে সে তার ব্যক্তিগত তথ্য ও এসএসসি বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত GPA দেখতে পাবে। এরপর নিজের বা অভিভাবকের ব্যবহৃত যেকোনো (বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত) মোবাইল নম্বর ও কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) দিতে হবে। এই মোবাইল নম্বরের মাধ্যমে বিভিন্ন সময়ে প্রার্থীকে এসএমএস দেওয়া হবে। এ কারণে নিশ্চিত হওয়ার জন্য নম্বরটি দুবার এন্ট্রি করতে হবে। অতঃপর তাকে ভর্তি-ইচ্ছু শিক্ষাপ্রতিষ্ঠান, গ্রুপ, শিফট ও ভার্সন নির্বাচন করতে হবে। এভাবে শিক্ষার্থী ইচ্ছানুযায়ী নির্দিষ্টসংখ্যক কলেজ বা মাদ্রাসা (ভর্তি-ইচ্ছু কলেজ সম্পর্কে সম্পূর্ণ অবগত হয়ে সর্বোচ্চ ১০টি কলেজ) Select করতে হবে। এরপর আবেদন ফর্মটি অনলাইনে Submit করতে হবে। অতঃপর আবেদনকারীর নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর কলেজ/গ্রুপ/শিফট/ভার্সন কোটা ইত্যাদি তথ্যসহ একটি ফরম পাওয়া যাবে। আবেদনকারী চাইলে ওই ফরমটি Download করে প্রিন্ট দিয়ে নিতে পারবে। আবেদনটি সফলভাবে Submit করা হলে আবেদনকারী তার প্রদত্ত মোবাইলে একটি নিশ্চিতকরণ এসএমএস পাবে।
অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা ফি জমা দিয়ে সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য আবেদন করা যাবে।
উদাহরণস্বরূপ : যে আবেদনকারী অনলাইনের ফি জমার পর প্রথমবার তিনটি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে আবেদন করেছে, পরে সে প্রয়োজনে একইভাবে আরো সাতটি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে।
(খ) টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার পর আবেদনকারী নির্ধারিত ওয়েবসাইটে এসএসসি বা সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে এন্ট্রি দেওয়ার পর ব্যক্তিগত তথ্য ও এসএসসি পরীক্ষার GPA দেখতে না পেলে তাকে অনলাইনে আবেদন জমা দেওয়ার Money Receipt টি এন্ট্রি দিতে হবে। ৩০ মিনিট পর অনলাইনে আবেদন করার জন্য আগে উল্লিখিত পদ্ধতিটি অনুসণ করতে হবে।

                                                                                হেল্প পেতে যোগাযোগ করুন ফেসবুকে Tasif Tanzim

No comments:

Post a Comment