***WELCOME TO MY BLOG ** More information about me Click Here.

Wednesday, August 17, 2016

if else IN C



If else statement কি:
                   একটি বাক্য দিয়ে শুরু করা যাক “যদি তুমি আমাকে ফোন করো, তাহলো আমি তোমার ওখানে যাবো ” দেখুন এ বাক্যটির দ্বিতীয় অংশ প্রথম অংশের উপর নিরর্ভশীল যদি তুমি ফোন করো তাহলেই আমি যাবো । আর সে যদি ফোন না করে তাহলে সে কিন্তু যাবে না । ঠিক একই রকম if else statement………
Syntax:
       if (expression)      //এখানে কোন সেমিকোলন হবে না।

              statement 1;

       else
http://www.sitepromotiondirectory.com
              statement 2;
আমারা একটি উদাহরনের মাধ্যমে দেখি তাহলে আরও ভালো বুঝবো………

#include <stdio.h>

int main ()

{

    int a=1,b;

    scanf("%d", &b);

    if (a==b)

        printf (" The Value is Same");

    else

        printf ("OPP'S Sorry Try again");

    return 0;

}


কোডের এই অংশে আমি দুটি integer টা্ইপের variable ডিক্লেয়ার করেছি ।
Scanf এ ফাংশনটির কাজ হচ্ছে ইউজারের কাছে থেকে কোন মান ইন করানো ।
 
আর &b এর মানে হচ্ছে ইউজার যে মানটা দিচ্ছে তা কোন ভেরিয়েবলের? যে ভেরিয়েবলে মান আপনি সেট করে দিবেন সেটাই সেই ভরিয়েবল মান হবে ।অর্থ্যাৎ & এর পরে  যে ভেরিয়েবল লিখবেন সেটাই তার মান হবে। এখানে ইউজার যে মান দিবে তা b ভেরিয়েবলের মান হবে ।


 

এটা হচ্ছে if condition এখানে লক্ষ করলে দেখতে পারবেন আমি if এর পর (a==b) লিখেছি এটা if এর condition এই condition এর ভিতর == যে চিহ্ন আছে আছে তা equal to এটা relation operator এর মধ্য পরে । আমি এর আগের পোষ্টে সমস্ত operator নিয়ে আলোচনা করেছি এই condition এর মাধ্যমে এটাই বোঝাচ্ছে যে যখন ভেরিয়েবল a এবং b এর মান সমান সমান হবে তখনই The value is Same এই বাক্যটি display করে দেখাবে । নতুবা……..



 


OPP’S Sorry Try again এই বাক্যটি ডিসপ্লে করে দেখাবে ।



 এই প্রোগ্রাম এর  আউটপুট : 



OUTPUT : 

যখন input হিসাবে 1 press করেছিলাম 



যখন input হিসাবে 2 press করেছিলাম 
 

No comments:

Post a Comment